সইয়্যেদ ডক্টর মাওলানা এনায়েতুল্লাহ আব্বাসী ওয়া জৈনপুরী পীর সাহেব

dr enayetullah abbasi

সইয়্যেদ ডক্টর মাওলানা এনায়েতুল্লাহ আব্বাসী ওয়া জৈনপুরী পীর সাহেব

সাইয়্যেদ তিনি রাসুলুল্লাহ স. এর বংশধর হিসেবে লাগান। কিন্তু রাসুলুল্লাহ স. এর বংশধর হিসেবে উনার কোন ঐতিহাসিক প্রমানপত্র নেই। কেউ এ বিষয়ে জিগেশ করলে তিনি বলেন - ইন্টারনেটে আছে দেখে নিয়েন!! আমি ইন্টারনেটে খুজে পাইনি। তাই এই লকব নেয়া আদৌ ঠিক নয়।

অতএব নাম হবে - ডক্টর মাওলানা এনায়েতুল্লাহ আব্বাসী ওয়া জৈনপুরী পীর সাহেব।

তিনি ডক্টরেট ডিগ্রি কোন বিশ্ববিদ্যালয়ে কোন সাবজেক্টে থিসিস বা অভিসন্দর্ভ জমা দিয়ে নিয়েছেন তা এলিয়েনরাই জানে সম্ভবত। তিনি বলেন না কাউকে। জিগেশ করলে খিস্তি খিউর করেন প্রায়ই। তাই উনার ডক্টর উপাধি ভূয়া এটা বুঝাই যায়।

অতএব নাম হবে - মাওলানা এনায়েতুল্লাহ আব্বাসী ওয়া জৈনপুরী পীর সাহেব

মাওলানা ডিগ্রি সাধারণত কওমি মাদরাসায় ধারাবাহিক দাওরায়ে হাদিস বা আলিয়া মাদরাসায ধারাবাহিক কামিল পাশ করলে দেয়া হয়। উনার কওমি মাদরাসায় পড়াশোনা ধারাবাহিক জানা যায় না বরং আল্লামা তাকি উসমানী হাফিজাহুল্লাহর নামে সার্টিফিকেট জালিয়াতির অভিযোগ আছে উনার নামে। এবং আলিয়া মাদরাসায় উনি পড়ছেন কি না জানি না। সে হিসেবে মাওলানা ডিগ্রিও ধোপে টিকবে না।

অতএব নাম হবে - এনায়েতুল্লাহ আব্বাসী ওয়া জৈনপুরী পীর সাহেব
আব্বাসী উপাধি সম্ভবত আব্বাস রাযি. এর বংশধর হিসেবে লাগান। এটারও কোন ঐতিহাসিক ভিত্তি নাই। সে হিসেবে এই উপাধি ফ্রড উনার।
অতএব নাম হবে - এনায়েতুল্লাহ ওয়া জৈনপুরী পীর সাহেব।

জৈনপুরী পীর সাহেবের সাথে উনার রাবেতা সম্ভবত নানার দিক থেকে তথা উনার মায়ের দিক থেকে ধরা হয়। যে দিক থেকে বংশ সাব্যস্ত হওয়া ইসলাম পুরোপুরি অনুমোদন করে না। বরং ইসলামে বংশ সাব্যস্ত হয় বাবা দাদার দিক থেকে। সে হিসেবে উনার জৈনপুরী লকব সঠিক মনে হয় না।

অতএব নাম হবে - এনায়েতুল্লাহ পীর সাহেব।

ভন্ড পীর হতে যেহেতু তেমন কোন কোন রাবেতা বা খেলাফত লাগে না তাই পীর সাহেব লকবে কোন ক্ষতি দেখি না এবং সামাজিক প্রচলন হিসেবে নিমে মোল্লাদের যেহেতু মৌলভী বলা হয় এবং মৌলভী উনার প্রিয় লকবও বটে।

অতএব উনার নাম হিসেবে মৌলভী এনায়েতুল্লাহ পীর সাহেব ঠিকঠাক আছে। এটাই থাকুক উনার নাম।

দ্রষ্টব্য - ১ : একজন প্রখ্যাত ইতিহাসবীদ আমাকে ইনবক্সে বলেছেন - মৌলভী এনায়েতুল্লাহ সাহেবকে জড়িয়ে কারামতুল্লাহ জৈনপুরী রহ. কে কিছু না বলাই ভালো হবে কারণ ইতিহাসে তার মজবুত অবস্থান রয়েছে। এনায়েতুল্লাহর কারণে উনাকে কিছু বলা দুর্বলতা হবে।

আমিও চিন্তা করে দেখলাম মৌলভী এনয়েতুল্লাহ তো ভূয়া জৈনপুরী! উনার কারণে কারামত আলী জৈনপুরী রহ. কে জড়িয়ে কিছু লেখার আদৌ দরকার নেই। সমস্যা মৌলভী এনায়েতুল্লাহর। কথা উনাকে নিয়েই হওয়া উচিত। তাছাড়া হাজী শরিয়তুল্লাহ রহ. এর সাথে কারামত আলী জৈনপুরী রহ. মধ্যাকার দূরত্ব বা তর্কটা ছিলো মূলত পরবর্তি প্রজন্মের। সরাসরি উনাদের দুজনের না।

দ্রষ্টব্য - ২ : আগের পোস্টটা হাইড করার পর মৌলভী এনায়েতুল্লাহ সাহেবের প্রতিষ্ঠানের এক চ্যালা আমাকে ইনবক্সে হুমকি ধামকি দেয়ার পর উপরের লেখাটা লিখলাম। নয়ত আসলেই লিখতাম না। তবে কোন বিদআতি ফিতনাবাজ অহংকারী মিথ্যাবাদী নিয়ে লিখতে সমস্যা হওয়ার কথা না। তবে আব্বাসী মনজিলে লেখা পৌছে যাচ্ছে দেখে ভালো লাগতেছে।

[এনায়েতুল্লাহ আব্বাসী সাহেব যে ধারায় অহমিকাপূর্ণভাবে তুচ্ছ তাচ্ছিল্য করে আলেমদের নিয়ে কথা বলে সেভাবে উনার নামটাকে আমি একটু তাহকিক করলাম আর কি! কেউ কষ্ট পাবেন না দয়া করে।]

সংযুক্তি : শুনেছি উনি নাকি সিদ্দিকীও লাগায়! মাওলানা হাফিজুর রহমান সিদ্দিকীর সাথে সম্পর্ক থেকে লাগান কি না তা জেনে এটা নিয়ে বিশ্লেষণ করা হবে।

Comments